সন্ধি ও মাংসপেশীর বাতের ব্যথার হোমিও চিকিৎসা

প্রান্তিক প্রতিসম একাধিক সন্ধি আবরণের প্রদাহ জনিত সন্ধি ধ্বংসকারী অসুস্থতা যা কিনা ভারবাহী জায়গায় ও কখনো কন্ডরায় (Tendon) প্রায়ই অনুভব করা যায়। অস্থি, অস্থিসন্ধি, কন্ডরা ও পেশীরজ্জুর সাথে ক্ষেত্রবিশেষে অন্যান্য অসুস্থতা সংযুক্ত থাকার জন্য একে বাত ব্যাধি বলা হয়। আমাদের আজকের লেখাটি এই ধরনের সন্ধি ও মাংসপেশীর বাতের ব্যথার হোমিও চিকিৎসা বিষয়ক আলোচনায় বিস্তৃত।

শ্রেণী বিভাগ অনুসারে বাতের ব্যথার হোমিও চিকিৎসা

সাধারণত উপসর্গ অনুসারে বাত ব্যথা তথা ব্যাধি নির্ণয় করা হয়। নিচে বিভিন্ন প্রকার বাত ব্যথা জনিত ব্যাধি সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হলো। পরবর্তীতে এর হোমিওপ্যাথি চিকিৎসায় ব্যবহৃত প্রধান কয়েকটি ওষুধ এর লক্ষণ সমষ্টি বর্ণিত হয়েছে।

সন্ধি ও মাংসপেশীর বাত (Rheumatoid arthritis)

বাতের ব্যথার হোমিও চিকিৎসা
Homeopathic Treatment of Rheumatoid arthritis

রিউমাটয়েড আর্থ্রাইটিস যে কোন বয়সে হতে পারে। এটি সাধারণত অটো ইম্যূন ডিসঅর্ডার (রোগ প্রতিরোধক ব্যবস্থার অস্বাভাবিকতা) এর কারণে হয়ে থাকে। এছাড়া এটি বংশগত কারণে এবং ইনফেকশন থেকেও হতে পারে। এর ফলে জয়েন্টের পাশের টিস্যু / কলা প্রদাহ হয়।

জয়েন্টগুলোতে বিকৃত তরল পদার্থ এবং সাদা রক্ত কনিকা (WBC) জমতে থাকে। আক্রান্ত জয়েন্টে ব্যথা হয়, নড়াচড়া করতে অসুবিধা হয় এবং দীর্ঘ সময় বিশ্রাম গ্রহণ করলে ব্যথা বেড়ে যায়; যেমন- সকালে ঘুম থেকে উঠার পরের ব্যথা।

অষ্টিওআর্থ্রাইটিস (Osteoarthritis)

অষ্টিওআর্থ্রাইটিস সাধারণত বয়স্কদের ক্ষেত্রে বেশি পরিলক্ষিত হয়। অস্থিসন্ধির (Bone Joint) মাঝখানে অবস্থিত Synovial fluid কমে যাওয়া এবং হাড়ের উপরিভাগে অবস্থিত নরম অস্থি (Cartilage) ক্ষয় হয়ে যাওয়ার ফলে অস্টিওআর্থ্রাইটিস হয়ে থাকে।

কার্টিলেজ ক্ষয় হওয়া এবং অস্থিসন্ধিতে Synovial fluid কমে যাওয়ার ফলে অস্থিসন্ধি ফুলে যায় এবং প্রচন্ড ব্যথা হয়। নিম্নোক্ত কারণগুলোতে অস্টিওআর্থ্রাইটিস এর ঝুঁকি বাড়তে পারেঃ

আঘাত (Trauma or Injury), অপুষ্টি (Malnutrition), বয়স বৃদ্ধি এবং অতিরিক্ত ওজন।

গেঁটেবাত (Gout)

গেঁটেবাত (Gout) ব্যথার হোমিওপ্যাথিক চিকিৎসা
গেঁটেবাত (Gout) বা গেঁটেবাত ব্যথার হোমিওপ্যাথিক চিকিৎসা

অস্থি সন্ধিতে (Bone Joint) এবং কলায় (Tissue) Monosodium urate crystals (যা সাধারণত Uric Acid নামে পরিচিত) জমা হবার কারণে গেঁটেবাত হয়ে থাকে। যে কোন জয়েন্টে গেঁটেবাত হতে পারে। তবে সাধারণত প্রাথমিক পর্যায়ে হাঁটু আক্রান্ত হয়।

স্নায়বিক বেদনা (Neuralgia)

স্নায়ু কোষের ডিসঅর্ডার এর কারণে যে ব্যথা হয় তাকে স্নায়বিক বেদনা বলে। এটি সাধারণত nerve trunks এর উপর চাপ, অপুষ্টি, বিষাক্ত পদার্থ (toxins) অথবা প্রদাহের কারণে হয়ে থাকে।

গেঁটেবাত, রস বাত ও অন্যান্য বাতের ব্যথার হোমিও চিকিৎসায় অত্যন্ত কার্যকরী সেরা ওষুধসমূহ

ফাইটোলাককা

বাত ব্যথা, ব্যথা বিদ্যুতের মতো চলাচল করে। দ্রুত স্থান পরিবর্তন করে। কাঁধে তীরবিদ্ধবৎ ব্যথা। উরুস্থানের নীচের অংশে ব্যথা। সয়াটিকা, গোড়ালির কনকনানী, অবচেতন করার মতো ব্যথা। দুই পায়ে ব্যথা। পায়ের পাতা ফোলা। পায়ের গোড়ালির ও পাতায় ব্যথা। পায়ের আঙ্গুলের স্নায়ুশূল প্রভৃতি লক্ষণে এটি অত্যন্ত কার্যকর।

ব্রায়োনিয়া

লাল স্ফীত সন্ধিস্থল, উত্তপ্ত, সেই সাথে সূঁচ ফোটানো ও কেটে ফেলার মত বেদনা। সামান্য নড়াচড়ায় বৃদ্ধি পায়। হাঁটু গুলো আড়ষ্ট এবং যন্ত্রণাদায়ক। চাপ দিলে বেদনা বোধ হয়।

রাসটক্স

বাত জনিত ব্যথা। সন্ধিস্থল গুলোর বেদনাদায়ক স্ফীতি। বন্ধনী, পেশীবেষ্টনকারী পাতলা তন্তুময় আবরণ বন্ধনীতে ছিন্নবৎ বেদনা। গ্রীবার পেছন দিকে, কটিদেশে এবং প্রত্যঙ্গাদিতে অনেক স্থান পর্যন্ত বিস্তৃত হওয়া ইত্যাদি লক্ষণের প্রশমনে এর কার্যকারিতা আছে।

রাস টক্স এর ব্যথা প্রথম সঞ্চালনে বৃদ্ধি পায় তবে ক্রমিক সঞ্চালনে হ্রাস পায়। তবে অনেকটা সময় হাঁটা বা কায়িক পরিশ্রম করলে মাংসপেশীতে এক ধরনের অবসাদ অনুভব হয় ও অস্থিসন্ধির ব্যথা বৃদ্ধি পায়।

ডালকামারা

এটি বাত, পায়ের টিবিয়া অস্তিত্বে বেদনা, কোমড়ের বেদনা, ঘাড় ও কাঁধের আড়ষ্টতায় কার্যকর।

স্পাইজিলিয়া

স্পাইজিলিয়া একটি স্নায়বিক যন্ত্রণা সর্বস্ব ঔষধ। স্নায়ু মন্ডলী, চক্ষু ও হৃৎপিণ্ডের উপর স্পাইজেলিয়ার প্রধান ক্রিয়া দেখতে পাওয়া যায়। পঞ্চম স্নায়ুর শূলবেদনা এটির ক্রিয়া সমূহের মধ্যে অত্যন্ত সুস্পষ্ট।

আর্সেনিক এলবাম

এটি পায়ের স্ফীতি, সায়েটিকা ও জ্বালাকর যন্ত্রণায় কার্যকর।

চিকিৎসার জন্য যোগাযোগ করুন-

মোঃ সাজু আহমেদ

ইমেইলঃ rahi.hpathybd@gmail.com

সন্ধি ও মাংসপেশীর বাতের ব্যথার হোমিও চিকিৎসা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *