প্রস্টেট গ্রন্থি প্রদাহের হোমিও চিকিৎসা

প্রস্টেট গ্রন্থির প্রদাহ সাধারণত পরিণত বা শেষ বয়সের পুরুষদের একটি খুবই অস্বস্তিকর ও বেদনাদায়ক অসুস্থতা। হোমিওপ্যাথি মতে এ ধরনের রোগীর সফলতার সাথে চিকিৎসা সম্ভব। নিচে প্রস্টেট গ্রন্থি প্রদাহের হোমিও চিকিৎসায় (Prostatitis treatment) ব্যবহৃত সেরা হোমিও ওষুধ সমুহ নিয়ে আলোচনা করা হলো।

প্রস্টেট গ্রন্থি প্রদাহের হোমিও চিকিৎসা
প্রস্টেট গ্রন্থি প্রদাহের হোমিও চিকিৎসা

প্রস্টেট গ্রন্থি প্রদাহের হোমিও চিকিৎসা (Prostatitis treatment)

চিমাফিলা (Chimaphila umbellata)

মূত্র ত্যাগের সময় তীক্ষ্ণ ব্যথা অনুভূত হয়। ব্যথা মূত্রথলি থেকে একেবারে মূত্রনালীর শেষ পর্যন্ত নেমে যায়। রাতে ঘন ঘন প্রস্রাবের বেগ আসে। এটি মূত্রথলির পাথরের চিকিৎসায় ও সাফল্যের সাথে ব্যবহার করা যায়।

ক্লিমেটিস (Clematis)

এ ওষুধে দেহের কোন নালীর সংকীর্ণতা সৃষ্টি হয়। পূঁজ বিহীন ডিমের সাদা অংশের মতো প্রস্রাব হয়। ঘন ঘন প্রস্রাবের বেগ আসে কিন্তু প্রস্রাব করার চেষ্টায় প্রস্রাব হয় না। দীর্ঘ সময় অপেক্ষা করার পর প্রস্রাবে জ্বালাপোড়া সহ অল্প কয়েক ফোঁটা প্রস্রাব হয়। প্রমেহ (Gonorrhea), অন্ডকোষের প্রদাহ এইসব ক্ষেত্রে ভালো কাজ করে।

কোনিয়াম (Conium)

পক্ষাঘাতগ্রস্থ দুর্বলতা ও মূত্রতন্ত্রের দুর্বলতায় কাজ করে।

ফেরাম পিক্রিন (Ferrum picrin)

রাতে ঘুমের মধ্যে প্রস্রাবের ইচ্ছা হয়। ফোঁটায় ফোঁটায় প্রস্রাব হয়। বেশি সময় প্রস্রাব আটকে রাখতে পারেনা। কিছু সময় পর পরই প্রস্রাবের বেগ আসা প্রভৃতি সমস্যা চিকিৎসায় কার্যকরী।

পেরেইরা ব্রাভা (Pareira brave)

মলত্যাগে অস্বস্তিবোধ (পায়ুপথের সমস্যার কারনে)। ফোঁটায় ফোঁটায় প্রস্রাব ত্যাগ হয়। কিডনি থেকে উরু পর্যন্ত ব্যথা হয়। কাঁকর বা রক্ত কিংবা এসিড মিশ্রিত প্রস্রাব করা, প্রস্রাবে পাথুরী এ সমস্ত লক্ষনে ভালো কাজ করে।

পপুলাস ট্রেমাল (Populus Tremul)

ঘন ঘন প্রস্রাবের বেগ আসা (সাথে প্রচন্ড ব্যথা অনুভূত হয়)। প্রস্টেট গ্রন্থি বেড়ে যায় ও কুঁচকিতে ব্যথা অনুভূত হয় -এইসব লক্ষণ সাদৃশ্যে উপকারী।

পালসেটিলা (Pulsatilla)

প্রস্টেট গ্রন্থির প্রদাহ এবং বেড়ে যাওয়া, অন্ডকোষের প্রদাহ, প্রমেহ (Gonorrhea), ঘোলা ও হলদেটে প্রস্রাব হওয়া, কুঁচকিতে ব্যথা অনুভূত হওয়া -এসব ক্ষেত্রে কার্যকরী।

সাবাল সেরুলেটা (Sabal serr.)

মূত্রথলির সমস্যা, প্রস্টেট গ্রন্থির বেড়ে যাওয়া, ঘন ঘন প্রস্রাবের বেগ আসা (সাথে প্রচন্ড ব্যথা অনুভূত হওয়া) প্রভৃতি ক্ষেত্রে ভালো কাজ করে।

চিকিৎসার জন্য যোগাযোগ করুন-

মোঃ সাজু আহমেদ

ইমেইলঃ rahi.hpathybd@gmail.com

প্রস্টেট গ্রন্থি প্রদাহের হোমিও চিকিৎসা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *